প্রশ্নের ফাদ – ৩য় পর্ব

পরীক্ষার কেন্দ্রে আমরা প্রায় প্রস্তুতিকে ডুবিয়ে দেই দু’টি কারণে: প্রশ্ন খুব সহজ হলে এবং প্রশ্ন খুব কঠিন হলে। এই দুই অবস্থায়ই আমরা খুব এক্সাইটেড থাকি। আসুন আজ জেনে নিই তেমন কিছু প্রশ্ন ফাঁদ

১। রেড হাউস হল গাড় লাল রঙের ঘর, ইয়েলো হাউস হল হালকা হলুদ রঙের ঘর, লাল আলোর তরঙ্গদৈর্ঘ্য বেশি কিন্তু হলুদ রঙের কম। গ্রীন হাউজ হল –
ক) গাড় সবুজ রঙের ঘর
খ) হালকা সবুজ রঙের ঘর
গ) কাচের ঘর
ঘ) কাচের সবুজ রঙের ঘর।

প্রশ্নটি একবার ব্যাংকে একটু অন্যভাবে এসেছিল। এটিও মানসিক দক্ষতা। প্রশ্নকর্তা আপনাকে হাতে কলমে বুঝিয়ে দিচ্ছে লাল এর তরঙ্গদৈর্ঘ্য বেশি, আর তাই রেড হাউজটি গাড় লাল, হলুদের তরঙ্গ দৈর্ঘ্য কম তাই এটি হালকা হলুদ। কিন্তু গ্রীন হাউজ তাহলে কী? প্রশ্ন কর্তার প্রশ্নের ফাঁদে পড়ে সেবার অনেকেই সবুজের অপশনগুলোতে ঘাটাঘাটি করতে গিয়ে বাকি অপশন “কাচের ঘরে ” চোখই দেয়নি। এখানে প্রশ্ন ফাঁদে পা দেয়া যাবেনা। গ্রীন হাউজ মানেই হল কাচের ঘর, যা আপনারা বিজ্ঞানে পড়েছেন।

উত্তরঃ গ

২। বাংলাদেশের মুক্তিযুদ্ধকালীন নিউইয়র্কে “কনসার্ট ফর বাংলাদেশ ” এর প্রযোজনা করেন কারা?
ক) জর্জ হ্যারিসন ও এলেন ক্ল্যাইন
খ) জর্জ হ্যারিসন ও পন্ডিত রবি শংকর
গ) পন্ডিত রবি শংকর ও এলেন ক্ল্যাইন
ঘ) জর্জ হ্যারিসন ও ইয়ভগেনি ইয়েভ।

প্রশ্নের ফাঁদঃ আপনি উত্তর দেখেই চোখ আটকে যাবে অপশন (খ) তে, যেখানে বলা আছে জর্জ হ্যারিসন ও পন্ডিত রবি শংকর। কিন্তু সঠিক উত্তর হল ক) জর্জ হ্যারিসন ও এলেন ক্ল্যাইন। কারণ প্রশ্নে বলা হয়েছে কারা প্রযোজনা করেন? কিন্তু আপনি এতদিন শিখে এসেছেন কারা আয়োজন করে? কনসার্ট ফর বাংলাদেশের আয়োজন করে জর্জ হ্যারিসন ও পন্ডিত রবি শংকর। কিন্তু প্রযোজনা করেন জর্জ হ্যারিসন ও এলেন ক্ল্যাইন।

উত্তরঃ ক

৩। মুক্তিযুদ্ধের সময় আমেরিকার পাঠানো সপ্তম নৌবহরের সমন্বয়ে কী গঠন করা হয়েছিল?
ক) টাস্কফোর্স ৫২
খ) টাস্কফোর্স ৭১
গ) টাস্কফোর্স ৫৪
ঘ) টাস্কফোর্স ৭৪

প্রশ্নের ফাঁদঃ উত্তরটি হয়তো আপনার জানা নেই। কিন্তু তবুও পরীক্ষার হলে একটু কমনসেন্স এপ্লাই করার চেষ্টা করবেন। যেহেতু ঘটনাটি মুক্তিযুদ্ধকালীন, সুতরাং উত্তর “টাস্কফোর্স ৭১” হবে বলে আপনি ধরে নিবেন। শেষ পর্যন্ত অপশন খ) টাস্কফোর্স ৭১ দাগিয়ে আসবেন। অতঃপর পিএসসি’র প্রশ্নের ফাঁদে পড়ে গেলেন। এর সঠিক উত্তর হবে ঘ) টাস্কফোর্স ৭৪।

উত্তরঃ ঘ

৪। বাংলাদেশের প্রথম বিদ্রোহী কবি কে?
ক) মাইকেল মধুসুদন দত্ত
খ) কাজী নজরুল ইসলাম
গ) সুকান্ত ভট্টাচার্য
ঘ) রুদ্র মোহাম্মদ শহীদুল্লাহ

প্রশ্নের ফাঁদঃ আপনি পরীক্ষায় এত বেশি এক্সাইটেড যে, কমন প্রশ্ন দেখে প্রশ্নকর্তাকে ধন্যবাদ দিয়ে (খ) নং অপশন অর্থাৎ কাজী নজরুল ইসলাম দাগিয়ে চলে আসলেন। এটাও কিন্তু আপনার ফাঁদে পা দেয়া। প্রশ্নটি ছিল প্রথম বিদ্রোহী কবি কে? উত্তর হল ক) মাইকেল মধুসুদন দত্ত। কিন্তু যদি প্রশ্ন হত বিদ্রোহী কবি কে? তবে সেক্ষেত্রে উত্তর হত খ) কাজী নজরুল ইসলাম।

উত্তরঃ ক

৫। জাতীয় সংসদে সংসদ সদস্যদের জন্য কতটি আসন রয়েছে?
ক) ৩৫০
খ) ৩৫৪
গ) ৩০০
ঘ) ৪০০

প্রশ্নের ফাঁদঃ যথারীতি কমন প্রশ্ন পেয়ে এবারো আপনি এক্সাইটেড। প্রস্তুতির শুরু থেকেই আপনি জেনে আসছেন, পড়ে আসছেন আসন ৩৫০ টি। খুব খুশি মনে অপশন ক) ৩৫০দাগিয়ে বসে আছেন। কিন্তু আপনি জানতেই পারলেন না যে, পিএসসি’র পাতা ফাঁদে আপনি আটকে গেলেন। এখানে প্রশ্ন করা হল জাতীয় সংসদে সংসদ সদস্যদের জন্য আসন কয়টি? যার উত্তর ৩৫৪ টি। কিন্তু যদি প্রশ্ন করা হত জাতীয় সংসদের আসন কয়টি? তবে উত্তর হত ৩৫০টি। দুটি কথার মাঝে সুক্ষ্ম পার্থক্য আছে।

উত্তরঃ ক